News

জয়ের পর বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন কবে?

বঙ্গবন্ধু শেখ মুজিব প্রতিযোগিতার আজকের প্রশ্ন হচ্ছে বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন কবে?  অর্থাৎ বাংলাদেশের যখন ১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদ নির্বাচন হয় তখন ৩০০ আসনের মধ্যে ১৯৩  টি আসন আওয়ামী লীগ লাভ করে। এবং এই বিষয়টি ছিল ঐতিহাসিক একটি বিজয়। আওয়ামী লীগের সদস্য অনেক খুশি এবং বঙ্গবন্ধু বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণের জন্য একটি আলোচনা সভার আয়োজন করে। উক্ত আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি ভাষণ দেন এ ভাষণ হচ্ছে- এ বিজয় আমার নয়, আমার দলেরও নয়।

এই ভাষণটি তারা মূলত বসানো হয়েছে আওয়ামী লীগ দলটির মূলত বঙ্গবন্ধুর একার নয়। এবং কোন দলের ও না এবং কোনো নির্দিষ্ট মানুষেরও নয়। এ বিষয়ে যারা সাড়ে সাত কোটি মানুষের রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছে তাদের এই বিষয়টি।

উপরোক্ত অত প্রশ্নের সারমর্ম আপনার অলরেডি পৌঁছে গিয়েছেন। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব 973 সালে বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে যে ঐতিহাসিক বিষয়টি লাভ করে সেটি সময় বঙ্গবন্ধু একটি ভাষণ দিয়েছে আপনারা জানেন কি ভাষণ দিয়েছে।

তো জয়ের পর সর্বপ্রথম কত সালে কবে বঙ্গবন্ধু শেখ মুজিবর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন বা শপথ গ্রহণ করে এটি ছিল বঙ্গবন্ধু শেখ মুজিব প্রশ্নটিই। আপনারা সঠিক প্রশ্নের উত্তর দিয়ে খুব সহজেই জিতে নিতে পারেন আকর্ষণীয় একটি পুরস্কার এর জন্য আপ্রাণ চেষ্টা করতে হবে প্রতিদিন রাত বারোটায় প্রকাশিত বঙ্গবন্ধু কলেজ আয়োজিত priyo.com এর আন্ডারে একটি প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ী হতে পারেন।

তো চলুন দেখে নেওয়া যাক আজকের প্রশ্নটিই এবং এর উত্তর।

জয়ের পর বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন কবে?

উত্তরঃ ১৬ই মার্চ ১৯৭৩

১৬ই মার্চ ১৯৭৩ বঙ্গবন্ধু শেখ মুজিবর আমি লীগের পক্ষ থেকে প্রথম প্রধানমন্ত্রী গ্রহণের শপথ নেন। এনেছিলে বাংলাদেশের তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর শপথ।

বলছি আপনারা আমাদের এই ওয়েবসাইট থেকে সঠিক প্রশ্নের উত্তর পেয়েছেন এবং প্রদেশের সঠিক উত্তর পেতে আমাদের সাথে থাকুন সবাইকে ধন্যবাদ জানিয়ে আজকের পোস্ট করতেসি।

iTech

iTech is not a person. It's an online portal. Where provide valuable information. And every day updating Helpful content. Explore the new world with iTech.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button