কোন জায়গা থেকে তাঁকে গ্রেফতার করা হয়?

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে সহকর্মীদের সঙ্গে ধর্মঘট পালনকালে বিক্ষোভরত অবস্থায় শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করা হয়। কুইজের 19 তম পর্বে প্রশ্নের উত্তর নিয়ে আপনাদের সাথে থাকবো আমি শাহরিয়ার হোসেন এবং আমার বন্ধু নয়ন। আমি দীর্ঘ তিন বছর ধরে ব্লগিং করছি। দীর্ঘদিন ব্লগিং জীবনে অনেক প্রশ্নের উত্তর দিয়েছি। কখনো ছাত্র-ছাত্রীদের অনেক উপকার করেছি আবার কখনো তাদেরকে বিপদের সম্মুখীন করেছে।

বিপদের সম্মুখীন করেছি বলতে, অনিচ্ছাকৃত ভুলের কারণে ছাত্র-ছাত্রী ভুল উত্তর লিখেছিল। আপনারা জানেন কিছুদিন আগে এসাইনমেন্ট এর প্রশ্নপত্র সমাধান করা হলো। সেখানে আমরা শতভাগ চেষ্টা করেছি সঠিক উত্তর দেওয়ার জন্য।

কিন্তু মানুষ মাত্রই ভুল। আর সে কারণেই আমাদের অনিচ্ছাকৃত ভুল থেকে গেছে। যাই হোক আজকে আর কোন ভুল করছি না।

যেহেতু আজকের প্রশ্নটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবকে নিয়ে করা হয়েছে সেহেতু আমরা শতভাগ সঠিক উত্তর দিব। চলুন দেখে নেয়া যাক আজকের প্রশ্নের সঠিক উত্তর।

প্রশ্নঃ

ভাষা আন্দোলনকে আরও বেগবান করার জন্য ১৯৪৮ সালের ২রা মার্চ বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীদের সর্বদলীয় সভায় ‘রাষ্ট্রভাষা বাংলা সংগ্রাম পরিষদ’ গঠন করা হয়। ওই সভায় বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার দাবিতে ১১ই মার্চ ‘বাংলা ভাষা দাবি দিবস’ ও সাধারণ ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে সহকর্মীদের সঙ্গে ধর্মঘট পালনকালে বিক্ষোভরত অবস্থায় শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করা হয়। কোন জায়গা থেকে তাঁকে গ্রেফতার করা হয়?

  • উত্তরঃ ইডেন

Leave a Comment

Your email address will not be published.